সংবাদ শিরোনাম :
জয় করুন বিষন্নতাকে!

জয় করুন বিষন্নতাকে!

জয় করুন বিষন্নতাকে

লোকালয় ডেস্ক : সবসময় বিষন্ন থাকা একটি রোগ বৈ কিছুই নয়। বিষন্নতায় মানুষের স্বাস্থ্য পর্যন্ত খারাপ হয়ে যায়। তবে এই রোগ খুব বড় ধরণের কিছু নয়। একটু যত্নবান হলে নিজে নিজেই বিষন্নতা রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

 

নিচে বিষন্নতা রোগ থেকে মুক্তি পাওয়ার কয়েকটি উপায় জেনে নিন।

পর্যাপ্ত ঘুম হলো বিষন্নতা দূরীকরণের প্রথম ওষুধ। ঘুম পর্যাপ্ত না হলে শরীরে মানসিক অবসাদ ও বিষন্নতা তৈরি হয়। এছাড়া শারীরিকভাবে তো ক্ষতি হয়ই। তাই প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

 

বিষন্নতার আরেকটি কার্যকর উপায় হচ্ছে সবসময় হাসিখুশি থাকা। অথবা হাসিখুশি থাকার চেষ্টা করা। সবার জীবনেই কমবেশি কষ্ট রয়েছে। তাই বেশি বেশি করে হাসার চেষ্টা করতে হবে।

 

ঠিক সময়ে ঠিক খাদ্যভ্যাস গড়ে তোলাও বিষন্নতা কমিয়ে দেয়। অনেক সময় পুষ্টির অভাবে মনে বিষন্নতা বোধ জাগ্রত হয়। তাই নিয়মিত ভালো খাবার বা পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করুন।

 

অগোছালো, নোংরা পরিবেশ বিষন্নতাকে আরও বাড়িয়ে দেয়। সেটা নিজের বাসা হোক বা নিজের অফিস। তাই সবসময় গোছগাছ থাকার চেষ্টা করুন।

খেলাধুলার অভ্যাস গড়ে তুলুন। খেলাধুলা মানেই ক্রিকেট, ফুটবল নয়। এগুলো ছাড়া আরও অনেক খেলাধুলা রয়েছে। সেগুলিও খেলতে পারেন। খেলাধুলা বিষন্নতা কাটাতে দারুণ পারঙ্গম।

 

লম্বা করে দম নিতে পারেন। এই দম নেয়াটা বিষন্নতা দূর করতে সক্ষম। ধীরে ধীরে দম নিন। এরপর দম নিয়ে ধীরে ধীরে নাক দিয়ে ছাড়ুন। বিষন্নতা দৌঁড়ে পালাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com